রোবটিক্স প্রযুক্তি মানুষের কাজকে কিভাবে সহজ করেছে

রোবটিক্স প্রযুক্তি

রোবটিক্স (Robotics) শব্দটি এসেছে রোবট থেকে। রোবট (Robot) শব্দটির উৎপত্তি হলো স্লাভিক শব্দ ‘Robota’ বা ‘Roboti’ থেকে। ‘Robota’ বা ‘Roboti’ শব্দের অর্থ হচ্ছে দাস বা কর্মী। অর্থাৎ রোবট হলো মানুষ কর্তৃক নির্মিত এমন একটি ডিভাইস যার মাধ্যমে যেকোনো কাজ করিয়ে নেওয়া সম্ভব। এর কারণে রোবটিক্স প্রযুক্তি মানব জীবনকে সহজ করছে।

জর্জ ডিবল ১৯৫৪ সালে প্রথম ডিজিটাল প্রোগ্রামেবল রোবট আবিষ্কার করেন। সেজন্য তাকে রোবটিক্সের জনক বলা হয়। বর্তমান বিশ্বে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স প্রোগ্রাম ভুক্ত করে অনেক রোবট বানানো হচ্ছে। যা মানুষের কাজকে অনেক সহজ করে দেয়। যুদ্ধক্ষেত্র হতে শুরু করে মহাকাশ অভিযান পর্যন্ত মানুষের কষ্টসাধ্য জায়গায় রোবট পাঠিয়ে কাজ করা যায়। রোবটিক্স প্রযুক্তি মানুষের কাজকে দিন দিন সহজ করে নিচ্ছে। বর্তমান যুগে রোবটের কিছু ব্যবহার নিচে উল্লেখ করা হলো।

গৃহ কাজে

দৈনন্দিন জীবনে ঘরের অনেক কাজ থাকে। গৃহের এই কাজগুলো রোবট যারা খুব সহজে করানো যায়। যেমন ঘর পরিষ্কার করা, রান্না করা, অফিসে যাওয়ার সময় শিডিউল করে দেয়া ইত্যাদি। এতে সময়ের অপচয় অনেকটা কমে যায় এবং লোক নিয়োগ দেওয়ার প্রয়োজন হয় না।

কলকারখানার কাজে

একটি কারখানায় অনেক শ্রমের যোগান দেওয়া লাগে। ফলে অনেক শ্রমিকের প্রয়োজন হয়। এই কাজগুলো যখন রোবট দিয়ে করা হয়, এতে অল্প পুজিতে কলকারখানা পরিচালনা করা যায়। পণ্য দ্রব্যের প্যাকিং থেকে শুরু করে সকল প্রকার প্রসেসিং রোবটের মাধ্যমে করা যায়।

পরিবহন

উন্নত দেশের মানুষ খাবার ডেলিভারি দেওয়া, বাজার থেকে কিছু আনা ইতালি কাজগুলো অনেক সময় রোবটিক যন্ত্রের মাধ্যমে পরিবহন করে থাকে। এতে মানুষের অনেকটা সময় বাচে।

শিক্ষা

রোগ সৃষ্টিকারী জীবাণু কর্তৃক শিক্ষার্থীরা আক্রান্ত হওয়ার কারণে পড়ালেখা ছেড়ে দিতে হয়। রোবটিক্স এর সাহায্যে একজন অসুস্থ শিক্ষার্থীকে ক্লাসে নিয়মিত উপস্থিত থাকতে সহায়তা প্রদান করা হয়। অটিস্টিক শিশুরা মানুষের সাথে কথা বলতে অস্বস্তি বোধ করে। এরকম পরিস্থিতিতে একটি রোবট অটিস্টিক শিশুদের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তুলতে পারে।

এছাড়াও রোবটকে অনেক কাজে ব্যবহার করা যায়। যেমন : চিত্তবিনোদন ক্ষেত্রে, নিরাপত্তা প্রদানে, প্রতিরক্ষায়, ঔষধ বিভাগে, সমাবেশ, প্যাকেজিং, পৃথিবী এবং স্থান, পরিবহন, অস্ত্র, অস্ত্রোপচার, গবেষণা এবং ভোক্তা টেকসই ইত্যাদি।

FAQs

রোবট ও রোবটিক্স এর মধ্যে পার্থক্য কি?

রোবট হলো মানুষের তৈরি এক প্রকার স্বয়ংক্রিয় ডিভাইস যেটি মানুষের ন্যায় কাজ করতে সক্ষম। আর রোবটিক্স হল বিজ্ঞান বা প্রযুক্তির এমন একটি বিভাগ যেখানে এই রোবট নিয়ে গবেষণা করা, ডিজাইন, রোবট নির্মাণ, এবং রোবটের প্রয়োগ নিয়েই কাজ করা ।

প্রথম রোবট কে আবিষ্কার করেন?

জর্জ সি. ডিভল সর্বপ্রথম রোবট আবিষ্কার করেছিলেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url